….

Movie Name:- Angrezi Medium.

Director:- Homi Adajania.

Cast:- Irfan Khan,Kareena Kapoor Khan, Radhika Madan and other.

IMDb Rating:- 7.4/10.

Personal Rating:- 8/10.

“মানুষের পরিচয় তার কর্মে,বর্ণে নয়”

বেশ কিছুদিন আগেই দেখেছিলাম প্রয়াত ইরফান খান অভিনিত শেষ চলচিত্র Angrezi Medium ।

সব থেকে দুঃখের বিষয় হল যেদিন এই মুভিটি দেখে শেষ করেছিলাম তার পরদিন জানতে পারি ইরফান খান আর নেই এই দুনিয়াতে। বিষয়টি আমার কাছে খুবই দুঃখজনক ছিল। উনি আমার প্রিয় কোনো অভিনেতা ছিলেন না তবে পছন্দের কাতারে ছিলেন। উনার বেশ কিছু মুভি আমি দেখেছি যা নিয়ে অন্য কোনোদিন আলোচনা করব।

এবার আসা যাক মুভি এর কাহিনীতে…

মুভিতে দেখানো হয়েছে একজন মধ্যবিত্ত বাবা তার মা হারা মেয়েকে নিজে অনেক কষ্ট করে বড় করেন। এবং তার মেয়ের ছোটবেলার স্বপ্ন বিদেশে গিয়ে পড়াশোনা করার। এরপর থেকে শুরু হয় এক যুদ্ধ মেয়েকে বিদেশে পড়াতে পাঠানোর জন্য।

এমন এক অসাধারণ গল্প নিয়ে তৈরি হয়েছে এই মুভিটি। তবে এমন গল্প আমাদের প্রত্যেকের জীবনে ঘটে আসছে।

আমাদের পড়াশোনা এবং ভবিষ্যতের জন্য মা-বাবা যে কষ্ট করে আসছেন সেই দৃশ্য এই মুভিতে ফুটিয়ে তোলা হয়েছে।

তাই অনায়াসে এই মুভিটিকে অসাধারণের কাতারে রাখা যায়। আমি বিশ্বাস রেখে বলতে পারি এই মুভিটি আপনার সময় নষ্ট করবে না তাই যারা দেখেন নাই তারা একবার হলেও দেখে নিতে পারেন এই মুভিটিকে।

এবার অভিনয়ের দিকে আসা যাক…

এই মুভিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান এবং রাধিকা মাদান। স্ক্রিনে তারা দুজন বাবা এবং মেয়ের চরিত্রে অভিনয় করেছেন। তাদের এই অসাধারণ অভিনয় দেখে মনে হয়েছে যে তারা বাস্তবে বাবা এবং মেয়ে। দুজনের খুনসুটি,মান অভিমান এবং আনন্দ ভালোবাসাকে খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে।

এছাড়া অন্যান্য চরিত্রে যারা অভিনয় করেছেন তারাও অসাধারণ ছিলেন। সব শেষে বলতে পারি তাদের অভিনয় আপনাকে কখনও হাঁসাবে আবার কখনও কাঁদাবে।

সব কথার শেষে এবার একটু অন্য কথা বলি…

একজন মানুষ তার কাজকে কতটা ভালোবাসেন তা ইরফান খানকে না দেখলে বুঝা যাবে না। এই মুভিতে তার চেহারায় খেয়াল করে দেখলাম অনেক ক্লান্তি এবং দূর্বলতার ছাপ। নিজের শরীরের কষ্টকে ভূলে মন দিয়ে কাজ করে গিয়েছেন। নিচে মুভি এর একটি দৃশ্যের স্ক্রিনশট দেওয়া হল এবং দেখুন কতটা অসুস্থ ছিলেন তিনি তারপরও তিনি তার ফ্যানদের জন্য সব ভূলে অভিনয় করেছেন। হয়ত তিনি শরীরের ঐ রোগের সাথে যুদ্ধ করতে চেয়েছিলেন কিন্তু ভাগ্য তাকে সেই যুদ্ধে হারিয়ে দিয়েছে। তবুও তিনি বেচে আছেন তার কাজের মাধ্যমে তার ফ্যানদের হৃদয়ে।

যাই হোক অনেক কথা বলে ফেললাম। সবাইকে বলছি একবার হলেও মুভিটি দেখুন আপনাকে ক্ষণিকের জন্য হলেও কাঁদাবে।

যারা ইতিমধ্যে দেখেছেন তারা নিচে কমেন্ট করে জানাতে পারেন কেমন লেগেছে মুভিটি।

(ভূলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাইকে পড়ার জন্য ধন্যবাদ এবং ভালো থাকবেন।)